ডোমেইন হোষ্টিং নিয়ে প্রতারনা

আমরা যারা ইন্টারনেট সম্পর্কে জানি তাদের কাছে ডোমেইন হোষ্টিং নতুন কোন শব্দ হওয়ার কথা নয়। তারপরেও একেবারে যারা নতুন তাদের জন্য দিচ্ছি সহজ একটি সংজ্ঞা। ডোমেইন হচ্ছে যেকোন ওয়েব সাইটের নাম। যেমন আমাদের ওয়েবসাইটের নাম হচ্ছে www.nextbarisal.com । আর হোষ্টিং হচ্ছে জায়গা, যেখানে আপনার ফাইল ফোল্ডারগুলো থাকবে। সর্বপরি বলতে পারি মোবাইলে যেমন আমরা মেমরি ব্যবহার করে অডিও ভিডিও রাখতে পারি, তেমনি একটি মেমরি। তবে এটি ব্যবহৃত হবে বিশ্বব্যাপি।

এবার আসি আসল কথায়, আপনারা অবশ্যই জানেন যে ডোমেইন হোষ্টিং ডলার কিংবা টাকার বিনিময়ে ভাড়া নিতে হয়। যার মেয়াদ সাধারনত হয়ে থাকে এক বছর। অর্থাৎ মেয়াদ শেষে এটিকে আবার রিনিউ করতে হয়। অতএব আপনি যার কাছ থেকে একবার ডোমেইন হোষ্টিং সহায়তা নিচ্ছেন এক বছর পর আবার তার কাছে যেতে হচ্ছে। অতএব আপনি সবসময় কামনা করছেন তার সাথে একটা সুসম্পর্ক রাখতে। কিন্তু যদি এমন হয় আপনাকে দেয়া হোষ্টিং ভাল কাজ করছে না আর সার্ভার মাঝে মধ্যেই বন্ধ থাকে। তখন কি করবেন? অবশ্যই চাইবেন তার কাছ থেকে সরে আসতে। এখনি শুরু হবে আসল খেলা। যদি আপনার হাতে আপনার ডোমেইন এর কন্ট্রোল প্যানেল না থাকে আপনি সরতে পারবেন না। কারন হোষ্টিং পরিবর্তন করতে হলে অবশ্যই নতুনভাবে ডোমেইন এর মাঝে সেট করতে হবে ডিএনএস। অতএব ডোমেইন কন্ট্রোল প্যানেলই জরুরি। যেটি অনেকেই দিতে চায় না।

আর যেহেতু আপনার ডোমেইনটা ইতিমধ্যে এক বছর পার করেছে এবং পেয়েছে হাজারো মানুষের ভালবাসা। আপনার ইচ্ছে জাগবে না যে নতুন অন্য একটি ডোমেইন নিয়ে কাজ করবেন। অতএব যদি এমন বিপদে আপনি পরেন তখন আপনি হবেন হতাশ। মনে মনে ভাববেন কত অবিশ্বাসীদের দেশে আপনি  বাস করছেন। আপনার ক্রয়কৃত সম্পদ, যেখানে আপনার ১০০% অধিকার আছে সকল তথ্য জানার সেখানে আপনাকে চরম বিপদে ফেলা হচ্ছে সামান্য সার্থের জন্য। যা বলছি এটা মিথ্যে নয়, আমাদের দেশের বাস্তবতা। একান্ত আলাপে আমাদেরই এক টিউটোরিয়াল গ্রাহক বর্ননা করছিলেন তার মনের কষ্ট, মানুষের প্রতি তার অবিশ্বাস আর ঘৃনার কথা ।

মানুষ যে কেন এমন করে বুঝিনা। আমরা তো ক্রয়ের সাথে সাথে গ্রাহককে বুঝিয়ে দেই তার সবকিছু। সবসময় চিন্তা করি আমাকে সৎ আর ন্যায়পায়ন থাকতে হবে। কেননা আমি বিশ্বাসীদের অর্ন্তভুক্ত। অবশ্যই একদিন বিদায় নিতে হবে পৃথিবী থেকে। জবাব দিতে হবে প্রত্যেকটি ক্ষুদ্র কাজেরও। যারা এমন করে আর মানুষের মনে কষ্ট দেয়  আমরাও তাদের ঘৃনা করি। সামান্য কিছু লোভী মানুষের জন্য অবিশ্বাসীদের দলভুক্ত হয়ে পড়ছি আমরা সবাই। পাশাপাশি সজাগ থাকতে হবে আমাদেরও। অতএব ডোমেইন হোষ্টিং কিনতে হলে অবশ্যই সংগ্রহ করুন ডোমেইন এবং হোষ্টিং এর আলাদা আলাদা কন্ট্রোল প্যানেল।

সল্পমূল্যে ডোমেইন হোষ্টিং পেতে অবশ্যই যোগাযোগ করুন আমাদের সাথে।  যদি অন্যত্র কিনতে চান তাতেও সমস্যা নেই, কেনার আগে যেকোন বিষয়ে পরামর্শ নিতে পারেন।

ধন্যবাদ।

Facebook Twitter Delicious Digg Stumbleupon Favorites More

Bangla video tutorial


বিজ্ঞাপন

© 2017 নেক্সট বরিশাল ব্লগ । সর্বস্বত্ত্ব সংরক্ষিত । তৈরি করেছে নেক্সট বরিশাল । ডিজাইন করেছেন আল-আমিন হোসেন ।